reorder disabled_by_default

‘কিলার’ মিলারের ফিনিশার দর্শন

Update : 25 Feb 2024 - 6:16 PM    |     পঠিত হয়েছে: 12 বার
ক্রীড়া প্রতিবেদক
শেষ এক দশক কিংবা তারও কিছু সময় আগে-পরে যেসব খেলোয়াড় ফিনিশার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট কিংবা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে লাগাতার মুগ্ধতা ছড়িয়েছেন তাদের মধ্যে অন্যতম মাহেন্দ্র সিং ধোনি। তার খেলার ধরনটাই এমন ছিল, যতটা সম্ভব খেলাটাকে ভেতরে টেনে নেওয়া। এরপর সুযোগ বুঝে ম্যাচটা নিজের নিয়ন্ত্রণে নেওয়া।
এমন ভাবনার দর্শনে বিশ্বাসী হয়ে লম্বা সময় ধরে দক্ষিণ আফ্রিকার ফিনিশার ডেভিড মিলার ছড়াচ্ছেন মুগ্ধতা। শেষ দিকে তার ব্যাটে ঝড় উঠা যেন নিয়মিত ঘটনা। নিজের দিনে রুদ্রুমূর্তি ধারণ করা মিলার লণ্ডভণ্ড করে দেন প্রতিপক্ষের আক্রমণ। আগ্রাসন, আক্রমণাত্মক সবই যেন তার নামের সমার্থক শব্দ। এজন্য ‘কিলার’ মিলার নামে পরিচিত এই প্রোটিয়ান।
বিপিএল খেলতে আসা এই ব্যাটসম্যানের থেকে শোনা গেল ফিনিশার হিসেবে তার ব্যাটিং দর্শন, ‘সময়ের সঙ্গে আপনি সবকিছু আরও ভালো বুঝতে থাকবেন। টি-টোয়েন্টি ম্যাচ দ্রুত বদলে যায়, অনেক রকম পরিস্থিতি আসে। কন্ডিশন, রানরেট—এসব দেখে এগোতে হয়। হাতে কম ওভার থাকলে মারতে হয়। ভিন্ন পরিস্থিতি অনুযায়ী ভিন্নভাবে এগোতে হয়।’
ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সব সময়ই হট কেক মিলার। আইপিএল, বিগ ব্যাশ, পিএসএল, সিপিএল ও নিজ দেশের এসএ-টোয়েন্টি সবখানেই নিয়মিত তার অংশগ্রহণ। খেলেন দশ ওভারের টুর্নামেন্ট টি টেনও। বিপিএলে দশ বছর পর ফিরেছেন এই ব্যাটসম্যান। ২০১৩ সালে এক সপ্তাহের জন্য এসে খেলেছিলেন চিটাগং কিংসের জার্সিতে। ৩ ম্যাচের বেশি খেলতে পারেননি। এবারও বরিশালের সঙ্গে তার সফরটা খুব একটা বড় হচ্ছে না।
তবে যতটা সম্ভব বিপিএলে নিজের ছাপ রাখতে চান, ‘আমি দলে যতটা সম্ভব অবদান রাখতে চাই। আমি যেমন তরুণদের থেকে শিখতে পারি, তারাও তেমনি আমার থেকে শিখতে পারে। ছেলেরা ভালো খেলছে, আমি আমার ভূমিকা রাখতে চাই।’

এই বিভাগের আরও খবর