reorder disabled_by_default

টি-টোয়েন্টি বিশ্বকাপে যত হ্যাটট্রিক

Update : 21 Jun 2024 - 9:34 AM    |     পঠিত হয়েছে: 18 বার

স্পোর্টস ডেস্ক :

সুপার এইটে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে হ্যাটট্রিকের দেখা পেয়েছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। যা তার ক্যারিয়ারের প্রথম। এমন দিনে কামিন্স হয়েছেন ম্যাচসেরাও। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে হ্যাটট্রিকের দেখা পেয়েছেন এ তালিকায় কামিন্সই প্রথম বোলার নন। তার আগে হ্যাটট্রিকের দেখা পেয়েছেন আরও ৬ ক্রিকেটার। যদিও সেই তালিকায় প্রথম নামটা কামিন্সের স্বদেশী ব্রেট লিরই। যেখানে আবার প্রতিপক্ষও সেই বাংলাদেশ।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ইনিংসের ১৮তম ওভারের শেষ দুটি বলে পরপর মাহমুদউল্লাহ ও মেহেদী হাসানকে আউট করেন কামিন্স। এরপর ২০তম ওভারের প্রথম বলেই সাজঘরে ফেরান দারুণ ছন্দে থাকা তাওহীদ হৃদয়কে। যার সুবাদে হ্যাটট্রিক পূরণ হয় কামিন্সের হ্যাটট্রিক। এদিন প্যাট কামিন্স ৪ ওভারে ২৯ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন। যা পরে অজিদের ২৮ রানের জয়ে বড় ভূমিকা রেখেছে।

তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিকটা করেছিলেন সাবেক অজি পেসার ব্রেট লি। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে কেপটাউনে সেদিন ব্রেট লির পেস তোপের মুখে পড়েছিলেন সাকিব আল হাসান, মাশরাফি বিন মুর্তজা ও অলক কাপালি।

এরপর লম্বা সময় পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে কোনো হ্যাটট্রিক দেখা যায়নি। অবশেষে ২০২১ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে সেই হ্যাটট্রিকের তালিকায় নাম লেখান কার্টিস ক্যাম্ফার। এরপর সেই বিশ্বকাপে আরও দুটি হ্যাটট্রিক দেখেছে ক্রিকেট প্রেমীরা। শ্রীলংকান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা নাম লেখান এই তালিকায়।

পরের বছর অস্ট্রেলিয়া বিশ্বকাপে হ্যাটট্রিক হয় আরও দুটি। এ তালিকায় এবার নাম লেখান আরব আমিরাতের কার্তিক মেইয়াপ্পন ও আয়ারল্যান্ডের জস লিটল। এবার সেই অভিজাত ক্লাবে সপ্তম ক্রিকেটার হিসেবে নাম লেখালেন কামিন্স। যা এই বিশ্বকাপে প্রথম।

 

এই বিভাগের আরও খবর