reorder disabled_by_default

গাজায় যুদ্ধবিরতি নিয়ে মঙ্গলবার জাতিসংঘে ভোট, ‘ভিটো’ দেবে যুক্তরাষ্ট্র

Update : 18 Feb 2024 - 6:59 PM    |     পঠিত হয়েছে: 6 বার
রয়টার্স
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির প্রস্তাব এনেছে আলজেরিয়া। প্রস্তাবটি নিয়ে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে মঙ্গলবারই ভোট হতে পারে বলে জানিয়েছেন কূটনীতিকরা। যুক্তরাষ্ট্র এ ভোটে ‘ভিটো’ দেওয়ার ইঙ্গিত দিয়েছে।
দুই সপ্তাহ আগে আলজেরিয়া প্রাথমিকভাবে একটি খসড়া প্রস্তাব পেশ করেছিল। কিন্তু জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড তখন বলেছিলেন, এ ধরনের প্রস্তাব যুদ্ধবিরতি নিয়ে চলমান ‘সংবেদনশীল আলোচনা’ প্রক্রিয়া ভেস্তে দিতে পারে।
কূটনীতিকরা জানান, শনিবারে আলজেরিয়া এ বিষয়টি নিয়ে আগামী মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা ভোট আয়োজনের অনুরোধ করে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কোনও প্রস্তাব পাস হতে হলে ১৫ সদস্যদের মধ্যে অন্তত ৯ সদস্যের পক্ষ থেকে ‘হ্যাঁ’ ভোট প্রয়োজন। তবে স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন বা রাশিয়া যদি না ভোট বা ‘ভিটো’ দেয়, তাহলে পুরো প্রক্রিয়া ভেস্তে যায়।
টমাস গ্রিনফিল্ড শনিবার এক বিবৃতিতে বলেছেন, “যুক্তরাষ্ট্র এই খসড়া প্রস্তাবের জন্য কোনও ব্যবস্থা নেওয়াকে সমর্থন করে না। এ খসড়া প্রস্তাব নিয়ে ভোটের আয়োজন করা হলে, তা গ্রহণ করা হবে না।”
গত বছর ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের যুদ্ধ শুরুর পর দুইবার স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাবে ভিটো দিয়ে ওয়াশিংটন তাদের মিত্র ইসরায়েলকে জাতিসংঘের পদক্ষেপের বিরুদ্ধে সুরক্ষা দিয়েছে।
তবে গাজায় মানবিক সহায়তা বাড়ানোর জন্য সহায়তাও করেছে যুক্তরাষ্ট্র। সেক্ষেত্রে তারা হ্যাঁ ভোট না দিলেও ভোটদানে বিরত থেকেছে। লড়াইয়ের মানবিক বিরতির জন্যও তারা আহ্বান জানিয়েছে।
যুক্তরাষ্ট্র, মিশর, ইসরায়েল ও কাতারের মধ্যে গাজায় যুদ্ধবিরতি ও হামাসের হাতে জিম্মিদের মুক্তি দেওয়ার বিষয়ে বর্তমানে আলোচনা চলছে।
এই প্রক্রিয়ার মধ্যে আর কোনও পদক্ষেপের জন্য চাপ দেওয়া হলে এ আলোচনা প্রক্রিয়া ভেস্তে যেতে পারে বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড।
নিরাপত্তা পরিষদের এই ভোট এমন সময়ে হতে চলেছে যখন ইসরায়েল গাজার রাফাহ নগরীতে স্থলঅভিযান শুরুর পরিকল্পনা নিয়েছে। রাফাহে গাজার বিভিন্ন অংশ থেকে আসা ১০ লাখের বেশি বাস্তুচ্যুত মানুষ আশ্রয় নিয়ে আছেন।
ফলে সেখানে ইসরায়েল স্থল অভিযান চালালে মানবিক সংকট আরও ঘোরতর হওয়া নিয়ে আন্তর্জাতিক মহল উদ্বিগ্ন।

এই বিভাগের আরও খবর