reorder disabled_by_default

লেবাননে ইসরাইলি আগ্রাসন নিয়ে জাতিসংঘের হুঁশিয়ারি

Update : 22 Jun 2024 - 2:46 PM    |     পঠিত হয়েছে: 18 বার

আন্তর্জাতিক ডেস্ক :

লেবাননে ইসরাইল আগ্রাসন চালালে তা পুরো মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়বে বলে হুঁশিয়ারি দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

শুক্রবার নিউইয়র্কে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ইসরাইলের আগ্রাসনের কারণে পুরো মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার যে আশঙ্কা, সেটি বাস্তব।

এ সময় তিনি ইসরাইল ও লেবাননের হিজবুল্লাহ যোদ্ধাদের মধ্যে নিয়মিত সংঘর্ষ এবং বাকযুদ্ধ বেড়ে যাওয়ার ঘটনা উল্লেখ করেন।

গুতেরেস বলেন, ‘ব্লু -লাইন বরাবর ইসরাইল এবং হিজবুল্লাহর মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করতে আমি আজ বাধ্য হচ্ছি। বেড়ে যাওয়া গুলিবিনিময় এবং দুপক্ষের বাগযুদ্ধ একটি সর্বাত্মক যুদ্ধের ঝুঁকির মধ্যে ফেলছে। এই যুদ্ধ পুরো মধ্যপ্রাচ্যে বিস্তৃত হওয়া সত্যিই সম্ভব, যা অবশ্যই এড়িয়ে যেতে হবে। এ নিয়ে ভুল হিসাব-নিকাশ এমন একটা বিপর্যয় ঘটাতে পারে, যা সীমার বাইরে এবং কল্পনারও বাইরে।’

মধ্যপ্রাচ্যের জনগণ এবং বিশ্ববাসী ‘লেবাননকে আরেকটি গাজায় পরিণত হওয়া দেখতে চায় না’ মন্তব্য করে জাতিসংঘ মহাসচিব বলেন, এমন যুদ্ধের ভার তাদের পক্ষে বহন করা সম্ভব নয়।

জাতিসংঘ মহাসচিবের আহ্বান, এ অবস্থায় দুপক্ষকে অবস্থায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ১৭০১ নম্বর প্রস্তাব পুনরায় বাস্তবায়নে উদযোগী হতে হবে এবং দ্বন্দ্ব সংঘাত বাদ দিতে হবে। এ অঞ্চলের বেসামরিক লোকজনকে অবশ্যই রক্ষা করতে হবে। কোনো যুদ্ধে শিশু, সাংবাদিক এবং চিকিৎসা কর্মীদেরকে লক্ষ্যবস্তুতিতে পরিণত করা একেবারেই উচিত নয়। গোটা বিশ্বকে এখানে যুদ্ধের বিরুদ্ধে কণ্ঠস্বর উঁচু করতে হবে। সূত্র: মেহের নিউজ

 

এই বিভাগের আরও খবর