reorder disabled_by_default

পোশাক শিল্পে সুতার ঘাটতি ৪ লাখ মেট্রিক টন : সংসদে নানক

Update : 10 Jun 2024 - 1:49 PM    |     পঠিত হয়েছে: 6 বার

নিজস্ব প্রতিবেদক :

জাতীয় সংসদে বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক জানিয়েছেন, দেশের তৈরি পোশাক শিল্পে নিট সুতার চাহিদা প্রায় ১৬ লাখ মেট্রিক টন। এর মধ্যে ১২ লাখ মেট্রিক টন সুতা দেশে উৎপাদিত হয় এবং প্রায় ৪ লাখ মেট্রিক টন সুতা ঘাটতি রয়েছে যা আমদানি করা হয়।

সোমবার (১০ জুন) বিকেলে সংসদের বাজেট অধিবেশনে মো. জাকারিয়ার লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদে সভাপতিত্ব করেন।

মন্ত্রী বলেন, তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে ওভেন এবং ডেনিম বস্ত্রের চাহিদা প্রায় আট বিলিয়ন মিটার। তারমধ্যে চার বিলিয়ন মিটার দেশে উৎপাদিত হয় এবং চার বিলিয়ন মিটার আমদানি করা হয়। তবে তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে নিট সুতার চাহিদা প্রায় ১৬ লাখ মেট্রিক টন।

তিনি বলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বস্ত্র অধিদপ্তর পোশাক কর্তৃপক্ষ হিসেবে বস্ত্র শিল্পের নিবন্ধন প্রদান করছে। পোশাক কর্তৃপক্ষ সেবা সহজীকরণের ফলে শিল্প উদ্যোক্তাগণ দেশে নতুন নতুন বস্ত্র ও সুতা উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান স্থাপন করছে। ফলে তৈরি পোশাক রপ্তানির জন্য ওভেন রপ্তানির জন্য ওভেন ও ডেনিম বস্ত্রের ঘাটতি ক্রমান্বয়ে কমে আসবে।

জাহাঙ্গীর কবির নানক আরও বলেন, বর্তমানে দেশের স্থানীয় বাজারে বাৎসরিক বস্ত্রের চাহিদার পরিমাণ প্রায় ৭ বিলিয়ন মিটার। দেশের স্থানীয় বাজারে বস্ত্রের চাহিদার ঘাটতি নেই।

নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে নানক বলেন, গত ২০২২-২৩ অর্থবছরে ৮৪.৩২ লাখ বেল কাঁচাপাট উৎপাদিত হয়েছে এবং বার্ষিক রপ্তানি আয় ২০৪.১৭ মিলিয়ন ডলার। ২০২৩-২৪ সালে কাঁচাপাট উৎপাদিত হয়েছে ৯৮.৫৬ লাখ বেল।

এছাড়া সংরক্ষিত আসনের সদস্য ফরিদা ইয়াসমিন এক প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনে অধীনে ২২টি জুট, দুটি ননজুট মিলসহ মোট ২৯টি মিল রয়েছে। তারমধ্য ২৫টি বস্ত্রকলের কার্যক্রম বন্ধ রয়েছে।

এই বিভাগের আরও খবর