reorder disabled_by_default

রোববার শপথ নিচ্ছেন মোদি

Update : 07 Jun 2024 - 12:55 PM    |     পঠিত হয়েছে: 17 বার

আন্তর্জাতিক ডেস্ক :

তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে আগামী রোববার (৯ জুন) সন্ধ্যায় শপথ নিবেন নরেন্দ্র মোদি। ভারতের দ্বিতীয় বৃহত্তম জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছেন।

যদিও এর আগে বলা হয়েছিল শনিবার (৭ জুন) নরেন্দ্র মোদি শপথ নিতে পারেন।

ভারতের লোকসভা নির্বাচনে মোদির দল বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে তাকে জোট সরকার গঠন করতে হচ্ছে। মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ ২৯৩ আসনে জয়ী হয়েছে। এখন তাকে এই জোট নিয়ে সরকার গঠন করা হচ্ছে।

অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া) জোটের মোট আসনসংখ্যা হয়েছে ২৩৩টি।

ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত ফল অনুযায়ী, ২৪০ আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। এবার মোদির দল সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন পায়নি।

বিজেপি নেতৃত্বাধীন জোটের শরিকদের প্রধান অন্ধ্রপ্রদেশে চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি ১৬টি এবং বিহারে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের জনতা দল-ইউনাইটেড (জেডি-ইউ) ১২টি আসনে জয় পেয়েছে। এই দুই দল ছাড়া আরও একাধিক এনডিএ শরিকের ওপর নির্ভর করতে হবে বিজেপিকে। এদের মধ্যে রয়েছে মহারাষ্ট্রের শিবসেনার সিন্ধে গোষ্ঠী, বিহারের লোক জনশক্তি পার্টি এবং উত্তর প্রদেশের রাষ্ট্রীয় লোক দল।

 

 

এই বিভাগের আরও খবর