reorder disabled_by_default

কোটা বাতিল ও চাকরির বয়স ৩৫ দাবিতে সরকারকে আল্টিমেটাম

Update : 07 Jun 2024 - 8:57 AM    |     পঠিত হয়েছে: 7 বার

নিজস্ব প্রতিবেদক :

সরকারি চাকরিতে কোটা বাতিল এবং চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ এর প্রজ্ঞাপন দিতে সরকারকে রোববার পর্যন্ত আল্টিমেটাম দিয়েছে ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলনে এই আল্টিমেটাম দেন ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ আহ্বায়ক শরিফুল হাসান শুভ ।

এসময় এ দুটি দাবি নিয়ে শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে শিক্ষার্থী সমাবেশের ঘোষণা দেওয়া হয়। এছাড়া চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ এর দাবিতে আজ শুক্রবার ঢাবি ক্যাম্পাসে ‘৩০ এর কারাগার থেকে মুক্তি’ প্রতীকী প্রতিবাদের ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ আহ্বায়ক শরিফুল হাসান শুভ বলেন, শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি চাচ্ছে অর্থাৎ আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ৩৫ চেয়ে আন্দোলন করে আসছে। কোটা ও বয়স বৃদ্ধি আন্দোলন দুটোই সাধারণ শিক্ষার্থীদের মৌলিক ও ন্যায্য দাবি। সেই সঙ্গে ২০১৮ সালে প্রধানমন্ত্রী মহান জাতীয় সংসদে কোটা বাতিলের ঘোষণা দিয়েছিলেন। সরকারকে আগামী রোববারের মধ্যে কোটা বাতিল ও চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রজ্ঞাপন দিতে হবে।

উল্লেখ্য দেশজুড়ে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৮ সালের ৪ অক্টোবর সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিল করে পরিপত্র জারি করে সরকার। গত বুধবার হাইকোর্ট পরিপত্রটি অবৈধ ঘোষণা করে। এরপর থেকেই আন্দোলন করে আসছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 

 

এই বিভাগের আরও খবর