reorder disabled_by_default

অস্বাভাবিক সময়ে সাধারণ বাজেট

Update : 07 Jun 2024 - 8:32 AM    |     পঠিত হয়েছে: 6 বার

নিজস্ব প্রতিবেদক :

অর্থনীতির অস্বাভাবিক সময়ে একটি সাধারণ বাজেট দেওয়া হয়েছে বলে মনে করছে গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। আগামী অর্থবছরের জন্য সরকারের জাতীয় বাজেট ঘোষণার পর আজ শুক্রবার সিপিডির আনুষ্ঠানিক পর্যালোচনায় এমন মত দেওয়া হয়েছে।

ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় বাজেট ২০২৪-২৫ : সিপিডির পর্যালোচনা’ শিরোনামে মিডিয়া ব্রিফিংয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন সংস্থার নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। এ সময় আরও উপস্থিত ছিলেন সিপিডির সম্মাননীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খানসহ অন্য গবেষকরা।

সিপিডির পর্যালোচনায় বলা হয়, ২০২৪-২৫ অর্থবছরের বাজেট চলমান অর্থনৈতিক সংকট দূর করতে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এবং দরিদ্র ও নির্ধারিত মানুষকে স্বস্তি দিতে বাজেটে নেওয়া পদক্ষেপ অপর্যাপ্ত ও দুর্বল।

সিপিডি বলেছে, আগামী অর্থবছরের জন্য জিডিপি প্রবৃদ্ধি, মুল্যস্ফীতি এবং বিনিয়োগের প্রাক্কলন উচ্চাভিলাষী। এক্ষেত্রে বর্তমান বাস্তবতা বিবেচনায় নেওয়া হয়নি।

ড. ফাহমিদা খাতুন তার উপস্থাপনায় বলেন, ‘বাজেট ঘাটতি অর্থায়নে ব্যাংক ঋণের প্রতি নির্ভরতার কারণে বেসরকারি খাত প্রয়োজনীয় ঋণ পাবে কিনা, তা চিন্তার বিষয়।’

বিনা প্রশ্নে কালো টাকা সাদা করার সুযোগ সৎ করদাতাদের প্রতি চরম অন্যায় উল্লেখ করে সিপিডির নির্বাহী পরিচালক বলেন, ‘এটি নৈতিক, সামাজিক ও অর্থনৈতিক বিবেচনায় অগ্রহণযোগ্য।’

 

 

এই বিভাগের আরও খবর