reorder disabled_by_default

জয় বাংলা ম্যারাথন : রাত ৩টা থেকে হাতিরঝিলে যান চলাচল বন্ধ

Update : 06 Jun 2024 - 8:46 AM    |     পঠিত হয়েছে: 8 বার

নিজস্ব প্রতিবেদক ;

‘জয় বাংলা ম্যারাথন-২০২৪’ শিরোনামে হাফ ম্যারাথন উপলক্ষে শুক্রবার (৭ জুন) রাত ৩টা থেকে সকাল ১০টা পর্যন্ত রাজধানীর হাতিরঝিলে যান চলাচল বন্ধ থাকবে। পুলিশ অ্যাথলেটিক্স ও সাইক্লিং ক্লাবের উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতার নিরাপত্তায় থাকবে ডিএমপির ৬৫০ জন সদস্য।

বৃহস্পতিবার মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমপির যুগ্ম-কমিশনার (ক্রাইম) লিটন কুমার সাহা। তিনি জানান, ৭ জুন ভোর ৫টায় ঢাকার হাতিরঝিলে ‘জয় বাংলা ম্যারাথন-২০২৪’ শীর্ষক হাফ ম্যারাথন হবে। এ উপলক্ষে ডিএমপি থেকে আইনশৃঙ্খলা সংক্রান্তে প্রয়োজনীয় সব ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

ম্যারাথনে অংশগ্রহণকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে রাত ৩টা থেকে হাতিরঝিলে ৬৫০ জন পুলিশ আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনায় মোতায়েন থাকবে। তিনি জানান, হাতিরঝিলে প্রবেশের জন্য ৩৭টি পয়েন্ট রয়েছে। প্রত্যেকটি পয়েন্টে পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য পোশাকে ও সাদা পোশাকে ডিউটিরত থাকবে, যাতে নিরাপত্তা চেকিং ছাড়া কেউ হাতিরঝিলে প্রবেশ করতে না পারে।

এছাড়া ম্যারাথনে অংশগ্রহণকারীদের সহযোগিতার জন্য পুলিশ প্লাজা কনকর্ড, অ্যালিফ্যান্ট পার্ক ও অ্যাম্ফিথিয়েটারে পর্যাপ্ত পুলিশ মোতায়েন থাকবে। যুগ্ম কমিশনার লিটন কুমার সাহা আরও বলেন, ড্রোন ক্যামেরার মাধ্যমে সম্পূর্ণ অনুষ্ঠান পর্যবেক্ষণ করা হবে। স্ট্যান্ডবাই হিসেবে থাকবে এক্সপ্লুসিভ রিকভারি অ্যান্ড বোম্ব ডিসপোজাল ইউনিট, ক্রাইম সিন টিম, ডগ স্কোয়াড এবং সোয়াট টিম।

আজ রাত ৮টা থেকে তিনটা পর্যন্ত ডগ স্কোয়াড, বোম্ব ডিসপোজাল ইউনিট, ক্রাইম সিন ইউনিট অনুষ্ঠানস্থল সুইপিং করবে। রাত ৩টার দিকে আয়োজকদের কাছে অনুষ্ঠানস্থল হস্তান্তর করা হবে। ডিএমপির এই কর্মকর্তা বলেন, রাত ৩টা থেকে হাতিরঝিলে নিরাপত্তার স্বার্থে গাড়ি প্রবেশ করতে দেওয়া হবে না। হাতিরঝিলকেন্দ্রিক মোট ৯টি গুরুত্বপূর্ণ জায়গায় রোড ব্লকার দিয়ে ডাইভারশন দেওয়া হবে। এছাড়া ৩২টি পয়েন্টে ফোর্স মোতায়েন করে অলিগলি থেকে গাড়ি বের হওয়া নিয়ন্ত্রণ করা হবে।

যেসব বিকল্প পথে হবে চলাচল :
মহানগর প্রজেক্ট, মালিবাগ, রামপুরা কিংবা বাড্ডা থেকে গুলশান, বনানী, উত্তরা যাওয়ার জন্য গুলশান বাড্ডা লিংক রোড ব্যবহার করার পরামর্শ দেওয়া হলো। রামপুরা, মালিবাগ কিংবা মহানগর প্রজেক্ট থেকে ফার্মগেট, রমনা কিংবা শাহবাগ আসার ক্ষেত্রে রামপুরা রোড হয়ে ওয়ারলেস গেট থেকে বামে মোড় নিয়ে মগবাজার মোড় ব্যবহার করে গন্তব্যে যাওয়ার পরামর্শ দেওয়া হলো।

রমনা, শাহবাগ থেকে গুলশান, বনানী যাওয়ার জন্য মগবাজার ফ্লাইওভার হয়ে মহাখালী দিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হলো। এছাড়া এসব এলাকা থেকে রামপুরা, মালিবাগ বা হাতিরঝিলে বসবাসরত বিভিন্ন প্রজেক্টে যাওয়ার জন্য মগবাজার মোড়, ওয়ারলেস গেট হয়ে রামপুরা রোড ব্যবহার করার পরামর্শ দেওয়া হলো।

গুলশান, বনানী, উত্তরা থেকে রামপুরা, বাড্ডা, আফতাবনগর কিংবা মালিবাগ যাওয়ার ক্ষেত্রে হাতিরঝিল ব্যবহার না করে গুলশান বাড্ডা লিংক রোড ব্যবহার করে বাড্ডা রামপুরা রোড ব্যবহার করার পরামর্শ দেওয়া হলো।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ম্যারাথনে অংশগ্রহণকারী ও অতিথিদের গাড়ি পার্কিং এবং পার্কিং স্পেসের নিরাপত্তা নিশ্চিত করা হবে। তাছাড়া ম্যারাথনে অংশগ্রহণকারী ও অতিথিদের রুটের পাশাপাশি ঢাকা শহরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।

 

এই বিভাগের আরও খবর