reorder disabled_by_default

৬১ জনকে বহিষ্কার করলো বিএনপি

Update : 05 May 2024 - 7:28 AM    |     পঠিত হয়েছে: 15 বার

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে দলীয় সিদ্ধান্ত অমান্য করে বিএনপির যেসব নেতা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা) পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের দলীয় গঠনতন্ত্র অনুযায়ী বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করেছে দলটি। গতকাল দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২১ মে অনুষ্ঠিতব্য দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদের নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে বিএনপির যেসব নেতা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা) পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের দলীয় গঠনতন্ত্র অনুযায়ী বিএনপির প্রাথমিক সদস্যপদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কার করাদের মধ্যে, রংপুর সাংগঠনিক বিভাগের ১১ জন, রাজশাহী বিভাগের ৫, বরিশাল বিভাগের ৩, ঢাকা বিভাগের ৬, ফরিদপুর বিভাগের ২, ময়মনসিংহ বিভাগের ৬, সিলেট বিভাগের ১৫, চট্টগ্রাম বিভাগের ৫, কুমিল্লা বিভাগের ২ ও খুলনা বিভাগের ৬ জন। এদের মধ্যে চেয়ারম্যান প্রার্থী ২৬ জন, ভাইস চেয়ারম্যান ১৯ ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ১৬ জন।

এর আগে ৮ মে প্রথম ধাপের ১৫০ উপজেলায় ভোটে অংশ নেওয়ায় ৭৯ জনকে বহিষ্কার করে বিএনপি। অর্থাৎ দুই দফায় বিএনপি বহিষ্কার করলো মোট ১৪০ জনকে। প্রথম দফায় বহিষ্কার করার পর একজন নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী ভোট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পর বিএনপি তার বহিষ্কারাদেশ তুলে নিয়েছে। বাকিরা কেউ নির্বাচন থেকে সরতে রাজি নন। বরং ভোট বর্জন করায় দলকেই দুষছেন তারা। নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি পূরণ না হওয়ায় ২০১৪ সালের মতো এবারের দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটও বর্জন করেছে বিএনপি। তবে দশম সংসদ নির্বাচনের তুলনায় এবার ভোটে প্রার্থী ছিল বেশি। বিএনপির একজন কেন্দ্রীয় নেতা স্বতন্ত্র নির্বাচন করে জিতে এসেছেন, একজন ভাইস চেয়ারম্যান সরাসরি আওয়ামী লীগে যোগ দিয়ে নৌকা প্রতীকে জিতে এসেছেন।

এদিকে, আরও বেশ কয়েকজন অন্য দলে বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে লড়েছেন। জাতীয় নির্বাচনের মতো উপজেলা নির্বাচনেও যাচ্ছে না বিএনপি। এ সরকারের অধীনে কোনো নির্বাচন নয়-এ সিদ্ধান্তে অটল তারা। দ্বাদশ সংসদ নির্বাচনের আগে অন্তত দেড় বছর কোনো স্থানীয় নির্বাচনে অংশ নেয়নি দলটি।

আফনান / সাকিব

এই বিভাগের আরও খবর