reorder disabled_by_default

শ্রীমঙ্গলে যে কারণে বেড়েছে লেবুর দাম

Update : 12 Mar 2024 - 11:25 AM    |     পঠিত হয়েছে: 121 বার
নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশের যেকটি এলাকা লেবু উপাদনের জন্য প্রসিদ্ধ তার মধ্যে অন্যতম মৌলভীবাজারের শ্রীমঙ্গল। এখানে এখন লেবু বিক্রি হচ্ছে তিনগুণ দামে। ব্যবসায়ীরা বলছেন, রমজানকে সামনে রেখে এই খাদ্যপণ্যটির দাম বাড়েনি। বাজারে সরবরাহ না থাকায় লেবুর দাম বেড়েছে।
শ্রীমঙ্গলের লেবুর আড়ত ও বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, পাইকারি বাজারে ছোট, মাঝারি ও বড় আকারের লেবু বিক্রি হচ্ছে। মাঘ মাস থেকে এখানকার বাজারে লেবুর দাম বাড়তে শুরু করেছে। যে লেবু আগে প্রতি পিস ২ থেকে ৫ টাকা দরে বিক্রি হতো, এখন সেটা বেড়ে বিক্রি হচ্ছে ৮ থেকে ১৫ টাকায়। খুচরা বাজারে লেবু সর্বনিন্ম দাম প্রতি হালি ৪০ থেকে ৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।
লেবু ব্যবসায়ী আত্তর আলী বলেন, বাজারে বর্তমানে লেবুর সরবরাহ কম। ফলে এই খাদ্যপণ্যটির দাম আকার ভেদে বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন বাগান থেকে ঢাকার কাওরানবাজার, কুমিল্লা, সিলেটসহ দেশের বিভিন্ন বাজারে লেবু সরবরাহ করছেন তারা।
অপর ব্যবসায়ী গোলাপ মিয়া বলেন, রোজাকে সামনে রেখে লেবুর দাম বাড়েনি। রোজার আগে থেকেই লেবুর সরবরাহ কম থাকায় দাম বৃদ্ধি পেয়েছে।
শ্রীমঙ্গল এলাকার ব্যবসায়ী নেতা ও লেবু বাগান মালিক সামছুল ইসলাম বলেন, মাঘ মাস থেকেই লেবুর দাম বৃদ্ধির দিকে। এখন গাছে লেবু খুবই কম। খুব কষ্ঠ করে গোবর ও পানি দিয়ে লেবু টিকিয়ে রাখতে হয়েছে। এতে করে লেবুর দাম কিছুটা চড়া। বৈশাখ মাস থেকে লেবুর সরবরাহ বাড়বে তখন দাম কমে যাবে বলেও জানান তিনি।
এবিষয়ে মৌলভীবাজার ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক শফিকুল ইসলাম জানান, তিনি শ্রীমঙ্গলের বিভিন্ন আড়ত ঘুরে দেখেছেন। সব লেবু ঢাকাসহ অন্য জেলায় চলে যাওয়ার কারণে এই জেলায় লেবুর দাম বাড়ছে। বাজার তদারকি অব্যাহত থাকবে।

এই বিভাগের আরও খবর