reorder disabled_by_default

রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজজীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান

Update : 11 Mar 2024 - 5:08 PM    |     পঠিত হয়েছে: 27 বার
নিজস্ব প্রতিবেদক
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন রোজার তাৎপর্য অনুধাবন করে ব্যক্তি ও সমাজ জীবনে এর সঠিক প্রতিফলন ঘটাতে এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে সবার অবদান রাখার আহ্বান জানিয়েছেন।
পবিত্র মাহে রমজান উপলক্ষে সোমবার (১১ মার্চ) দেওয়া এক বাণীতে এ আহ্বান জানান তিনি। মঙ্গলবার (১২ মার্চ) থেকে শুরু হচ্ছে মাহে রমজান।
রাষ্ট্রপতি বলেন, ‘সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান আমাদের মাঝে সমাগত’। এ উপলক্ষ্যে দেশবাসীসহ সমগ্র মুসলিম উম্মাহকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানাই।
বরকতময় মাহে রমজান মাস মহান আল্লাহর নৈকট্য এবং তাকওয়া অর্জনের অপূর্ব সুযোগ এনে দেয় উল্লেখ করে মো. সাহাবুদ্দিন বলেন, সংযম, আত্মশুদ্ধি ও ক্ষমালাভের জন্য যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে বিশ্ব মুসলিম সম্প্রদায় মাসটি পালন করে থাকে। সিয়াম সাধনা ধনী-গরিব সবার মাঝে পারস্পরিক সহমর্মিতা, সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠায় অনন্য ভূমিকা পালন করে।
তিনি বলেন, ‘রমজানের পবিত্রতা রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। রোজার তাৎপর্য অনুধাবন করে ব্যক্তি ও সমাজ জীবনে এর সঠিক প্রতিফলন ঘটাতে এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে সবাই অবদান রাখবেন-এ প্রত্যাশা করি।’
রাষ্ট্রপতি বলেন, যুদ্ধবিগ্রহ ও নানাবিধ আর্থ-রাজনৈতিক সংকটের প্রভাবে বিশ্ব অর্থনীতি মন্দায় পতিত। বাংলাদেশও অর্থনৈতিকভাবে ক্ষতির সম্মুখীন। এমতাবস্থায় দেশে দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে সমাজের বিত্তবান ও সচ্ছল ব্যক্তিদের এগিয়ে আসতে হবে। তিনি পবিত্র রমজান মাসে খাদ্যদ্রব্যসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ নিশ্চিত করতে এবং দ্রব্যমূল্য জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে দেশের ব্যবসায়ী সমাজকে বিশেষভাবে অনুরোধ করেন।
যাকাত প্রদান রমজানের অন্যতম ইবাদত উল্লেখ করে মো. সাহবিুদ্দিন বলেন, সঠিকভাবে যাকাত প্রদান করলে সমাজে ধনী-গরিবের পার্থক্য কমে আসবে। দেশবাসীকে ইসলামি শরিয়াহ অনুযায়ী সঠিকভাবে যাকাত প্রদানের আহ্বান জানান তিনি। একইসঙ্গে তিনি সমাজের সচ্ছল জনগোষ্ঠীকে অসহায়, দুস্থ ও দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসারও আহ্বান জানান।
রাষ্ট্রপতি বলেন, রমজানের মহান শিক্ষা সমাজের সবস্তরে ও সবার মাঝে ছড়িয়ে পড়ুক, রমজানের পবিত্রতায় সবার জীবন ভরে উঠুক। মহান আল্লাহ ‘আমাদের রহমত, মাগফেরাত ও নাজাত দান করুন’।

এই বিভাগের আরও খবর