reorder disabled_by_default

ইমারত বিধিমালা নেক্কারজনকভাবে লঙ্ঘন হচ্ছে: তাপস

Update : 01 Mar 2024 - 11:22 AM    |     পঠিত হয়েছে: 7 বার
নিজস্ব প্রতিবেদক
ভবন নির্মাণে ইমারত বিধিমালা নেক্কারজনকভাবে লঙ্ঘন হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, এ ক্ষেত্রে তদারকির গাফিলতি রয়েছে, তদারকি পর্যাপ্ত হচ্ছে না।
শুক্রবার (১ মার্চ) বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর বেইলি রোডে আগুন লাগা বহুতল ভবন পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
মেয়র বলেন, বিভিন্নভাবে নকশা অনুমোদন করা হচ্ছে, কিন্তু সেসব নকশায় ইমারত বিধিমালা মানা হচ্ছে হচ্ছে না। দ্বিতীয়ত অনেক ক্ষেত্রে নকশা ঠিক থাকলেও যখন ভবন নির্মাণ হচ্ছে তখন ব্যত্যয় হচ্ছে।
দুর্ঘটনার পর নজর দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, কিন্তু নজর দিয়ে আমরা কী পাচ্ছি? একই কারণ পাচ্ছি, ইমারত বিধিমালা নেক্কারজনকভাবে লঙ্ঘন হচ্ছে। ভবন নির্মাণের ক্ষেত্রে প্রকৌশলী থেকে স্থপতি ও যারা মালিক সবাইকেই সেই দায়িত্ব বহন করতে হবে।
মেয়র তাপস আরও বলেন, তদারকির জায়গায় গাফিলতি রয়েছে, পর্যাপ্ত হচ্ছে না। এজন্য আমরা বলেছি, ভবন নির্মাণের আগে সিটি করপোরেশনের অনুমতির বাধ্যবাধকতা করা হলে, আমরা সেই তদারকি করতে প্রস্তুত। কারণ আমাদের জবাবদিহিতা করতে হয় জনগণের কাছে। অন্য কর্তৃপক্ষের জনগণের কাছে জবাবদিহিতা নেই।
সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালতসহ সব ক্ষমতা ব্যবহার করে সুরক্ষা নিশ্চিত করতে চান বলে জানান শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, সেই সুযোগ দিলে আমরা অবশ্যই করবো।
আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনটির ব্যত্যয় হয়েছে যখন নির্মাণ করা হয়েছে তখন। পাঁচতলার ঊর্ধ্বে কোনো ভবন হলে দুটি সিঁড়ি থাকতে হবে। এই ভবনে তা ছিল না। সিঁড়ি প্রশস্ত থাকার কথা, কিন্তু ভবনে একটি মাত্র সিঁড়ি তাও প্রশস্ত নয়। এছাড়া ভবনটি বাণিজ্যিক কাজের জন্য অনুমোদন নেওয়ার পরও আবাসিক করা হয়েছে বিনা অনুমতিতে।

এই বিভাগের আরও খবর