reorder disabled_by_default

ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’

Update : 22 Feb 2024 - 7:26 AM    |     পঠিত হয়েছে: 6 বার

নিজস্ব প্রতিবেদক
ঢাকার বাতাসের মান আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত হয়েছে। সকাল ৯টা ৩০ মিনিটে ১৬৫ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে ঢাকা।

গত দুই ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ ছিল। ২০ ও ২১ ফেব্রুয়ারি যথাক্রমে একিউআই স্কোর ছিল ১৭২ ও ১৫৯।

ভারতের দিল্লি, উজবেকিস্তানের তাসখন্দ ও পাকিস্তানের লাহোর যথাক্রমে ১৯০, ১৬৮ ও ১৬৮ একিউআই স্কোর নিয়ে প্রথম তিনটি স্থান দখল করেছে।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো

এই বিভাগের আরও খবর