reorder disabled_by_default

ত্বকের রোদে পোড়া দাগ দূর করার ঘরোয়া উপায়

Update : 18 Feb 2024 - 7:11 PM    |     পঠিত হয়েছে: 18 বার
লাইফস্টাইল ডেস্ক
আসছে গরম। সূর্য দিনদিন আরও বেশি তেতে উঠতে শুরু করবে। এসময় বাইরে বের হলে অনেকের ত্বকেই রোদে পোড়া দাগ পড়ে যায়। এই দাগ দূর করা কিন্তু মোটেও সহজ নয়। এই দাগ দূর করার জন্য প্রয়োজন পড়ে বাড়তি যত্নের। আপনিও কি এমন সমস্যায় ভোগেন? তাহলে চিন্তিত না হয়ে বেছে নিতে হবে সঠিক সমাধান। ত্বকের যেকোনো ধরনের যত্নে ঘরোয়া উপায় বেছে নেওয়াই হলো বুদ্ধিমানের কাজ। কারণ এতে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় থাকে না। আবার ত্বকও উপকৃত হয় প্রাকৃতিকভাবে। চলুন তবে জেনে নেওয়া যাক ত্বকের রোদে পোড়া দাগ দূর করার ঘরোয়া উপায়-
১. টক দই ব্যবহার
ত্বকের রোদে পোড়া দাগ দূর করার জন্য টক দই ব্যবহার করুন। কারণ রূপ বিশেষজ্ঞদের মতে, টক দই ব্যবহার করলে ত্বকের পোড়া দাগ খুব সহজে দূর করা যায়। টক দইয়ে থাকে বিভিন্ন উপকারী উপাদান যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।
২. শসার পেস্ট ব্যবহার
শসা কেবল সবজি হিসেবেই উপকারী নয়, এটি আপনার রূপচর্চার কাজেও দারুণ কার্যকরী। যারা ত্বকে রোদে পোড়া দাগ নিয়ে সমস্যায় ভুগছেন তারা নিয়মিত শসার পেস্ট ব্যবহার করতে পারেন। এটি ত্বকের জন্য ভীষণ উপকারী। সেইসঙ্গে শসার পেস্ট ত্বক ময়েশ্চারাইজ করতেও কাজ করে।
৩. অ্যালোভেরা জেল, মধু ও লেবু
এই তিন উপাদানের প্রত্যেকটিই আমাদের ত্বকের জন্য বেশ উপকারী। ত্বকের যত্নে অ্যালোভেরা জেল, মধু ও লেবু ব্যবহার করতে পারেন। উপাদান তিনটি একসঙ্গে মিশিয়ে স্ক্রাবের মতো তৈরি করে নিন। এরপর সেই মিশ্রণ ব্যবহার করুন আপনার ত্বকে। এতে ত্বকের কালচে ভাব দূর হয়ে উজ্জ্বলতা ফিরে আসবে।
৪. মধু, লেবুর রস ও বেসন
ৎকের রোদে পোড়া কালচে দাগ দূর করার জন্য এই তিন উপাদান বেশ কার্যকরী। বেসন, মধু ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার প্যাকটি ত্বকে লাগিয়ে নিন। এভাবে অপেক্ষা করুন ১০-১৫ মিনিট। এরপর শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এভাবে ব্যবহার করলে দ্রুতই উপকার পাবেন।
৫. আলুর রস ব্যবহার
আলুর রস ব্যবহার করলে তা ত্বকের রোদে পোড়া কালচে দাগ দূর করতে কাজ করে। কারণ আলুর রসে থাকে ব্লিচিং উপাদান। এই উপাদান ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে। শুধু তাই নয়, বিভিন্ন কারণে চোখের নিচে কালচে দাগ পড়লে তাও দূর করতে সাহায্য করে আলুর রস। তাই এ ধরনের সমস্যা থেকে বাঁচতে আলুর ব্যবহার করুন।

এই বিভাগের আরও খবর