reorder disabled_by_default

‘১২ সিটি করপোরেশন থেকে প্রতিদিন ১৭ হাজার টন বর্জ্য উৎপন্ন হয়’

Update : 18 Feb 2024 - 5:30 PM    |     পঠিত হয়েছে: 5 বার
নিজস্ব প্রতিবেদক
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, দেশের ১২টি সিটি করপোরেশন থেকে প্রতিদিন প্রায় ১৭ হাজার মেট্রিক টন বর্জ্য উৎপন্ন হয় এবং সরকার বর্জ্য পুনর্ব্যবহারের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।
সংসদে নোয়াখালী-২ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বরিশাল ও রাজশাহী সিটি করপোরেশন ছাড়া অন্য সিটি করপোরেশনগুলোতে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য বিভিন্ন প্রস্তাব যাচাই-বাছাই চলছে।
তাজুল ইসলাম জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৩ হাজার ২১৩ মেট্রিক টন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৩৪০০-৩৬০০ মেট্রিক টন, চট্টগ্রাম সিটি করপোরেশনে ২১৩৫ মেট্রিক টন, সিলেট সিটি করপোরেশনে ৩৭৫ মেট্রিক টন, বরিশাল সিটি করপোরেশনে ৫০০ মেট্রিক টন, খুলনা সিটি করপোরেশনে ১ হাজার মেট্রিক টন, রাজশাহী সিটি করপোরেশনে ৩৫০ মেট্রিক টন, রংপুর সিটি করপোরেশনে ১২০ মেট্রিক টন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ১০০০ মেট্রিক টন, কুমিল্লা সিটি কর্পোরেশন ২১০ মেট্রিক টন, গাজীপুর সিটি কর্পোরেশনে ৪০০০ মেট্রিক টন এবং ময়মনসিংহ সিটি কর্পোরেশন ৫০০ মেট্রিক টন বর্জ্য উৎপন্ন হয়।
মন্ত্রী বলেন, মোট বর্জ্যের প্রায় ৩৯ শতাংশ আসে ঢাকা মহানগরীর দুই সিটি করপোরেশন থেকে।
তাজুল ইসলাম বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার বিভাগ।
তিনি বলেন, ‘চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশনের অর্থায়নে ডব্লিউটিই পাওয়ার প্ল্যান্ট নর্থ ঢাকা প্রাইভেট লিমিটেড ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের মাধ্যমে আমিন বাজার ল্যান্ডফিলের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ইনসিনারেশন প্ল্যান্ট নির্মাণের জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়।’
মন্ত্রী বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ছয়টি প্রস্তাব যাচাই-বাছাই চলছে।
চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ১৩টি প্রস্তাব বিদ্যুৎ বিভাগে পাঠানো হয়েছে।
তিনি বলেন, ‘বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কারিগরি কমিটি চারটি কোম্পানির প্রস্তাবনা নির্বাচন করেছে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য কাজ চলছে।’
এছাড়া মন্ত্রী বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় মেডিকেল বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য একটি ইনসিনারেশন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে।
তিনি জানান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে মেডিকেল ইনসিনারেশন স্থাপনের জন্য ‘ওয়েস্ট কনসার্ন’-এর সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

এই বিভাগের আরও খবর