reorder disabled_by_default

বঙ্গবন্ধুকে হত্যার পর সবকিছু অপরাধীদের হাতে তুলে দেয়া হয় : নৌপরিবহন প্রতিমন্ত্রী

Update : 18 Feb 2024 - 5:20 PM    |     পঠিত হয়েছে: 6 বার
নিজস্ব প্রতিবেদক
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর বাংলা, বাংলা ভাষা ও ইতিহাস সবকিছু অপরাধীদের হাতে তুলে দেয়া হয়। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে ফেরার পর বাংলা, বাংলা ভাষা ও ইতিহাস নিরাপদ হয়।
রোববার ঢাকায় বাংলা একাডেমির ভাষা শহীদ মুক্ত মঞ্চে কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর জন্মশত উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, বাংলা একাডেমির প্রতি প্রধানমন্ত্রীর টান অনেক। তিনি ২১ বার বাংলা একাডেমীর বইমেলা উদ্বোধন করেছেন। অনেকেই সরকারে আসবেন, যাবেন। বঙ্গবন্ধুর পর বাংলা একাডেমির প্রতি এরকম ভালোবাসা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া অন্য কারো মধ্যে দেখিনি।
কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী নতুন প্রজন্মের কাছ থেকে যেন হারিয়ে না যায় সেজন্য পদক্ষেপ নেয়ার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর রচনা, কবিতা, সাহিত্যকর্ম নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে হবে। তবেই জন্মভূমি ও দেশ নিরাপদ থাকবে।
বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদা জন্মশতবর্ষ উদযাপন উদ্বোধন করেন। ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উপাচার্য ইমেরিটাস অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
বাংলা একাডেমীর পরিচালক ড. শাহাদাত হোসেন নিপুর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কবি আসলাম সানী, সাতকর্ণী ঘোষ, অবনী বাবু, ড. তপন বাগচী, শিহাব শাহরিয়ার।
উল্লেখ্য, কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী ১৯২৪ সালে বর্তমান বাংলাদেশের ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ২০১৮ সালে পশ্চিমবঙ্গে ৯৪ বছর বয়সে ইন্তেকাল করেন। তিনি একাধারে কবি ও গল্পকার। তিনি আধুনিক বাংলা কবিদের অন্যতম। ‘উলঙ্গ রাজা’ তাঁর অন্যতম বিখ্যাত কাব্যগ্রন্থ। এ কাব্যগ্রন্থ লেখার জন্য তিনি ১৯৭৪ সালে সাহিত্য একাডেমী পুরস্কার লাভ করেন।

এই বিভাগের আরও খবর