reorder disabled_by_default

শনিবার থেকে ব্যস্ত সময়ে ৮ মিনিট পর পর ছাড়বে মেট্রোরেল

Update : 15 Feb 2024 - 6:48 PM    |     পঠিত হয়েছে: 6 বার
নিজস্ব প্রতিবেদক
শনিবার থেকে ব্যস্ত সময়ে প্রতি ৮ মিনিট পর পর ট্রেন ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। সেই হিসাবে প্রতিদিন ট্রিপের সংখ্যা ১৫২ থেকে বেড়ে ১৭৮টি হবে।
বর্তমানে ব্যস্ত সময়ে ১০ মিনিট পর পর এবং কম ব্যস্ত সময়ে ১২ মিনিট অন্তর ট্রেন চলাচল করে। নতুন সময়সূচি কেবল ব্যস্ত সময়ের জন্য প্রযোজ্য।
বৃহস্পতিবার(১৫ ফেব্রুয়ারি) দুপুরে মেট্রোরেল কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।
তিনি বলেন, আগে প্রতিদিন ট্রেনের ট্রিপের সংখ্যা ছিল ১৫২টি, এখন তা বেড়ে দাঁড়াবে ১৭৮টিতে।
মেট্রোরেলের হেডওয়ে বা দুটি ট্রেন ছাড়ার মধ্যবর্তী সময় দুই মিনিট কমানো হয়েছে। নতুন সময় অনুযায়ী শনিবার থেকে মেট্রোরেল চলাচল করবে বলে জানান তিনি।
সিদ্দিক বলেন, বর্তমানে মেট্রো ট্রেনগুলো প্রতিদিন গড়ে প্রায় ২ লাখ ৭০ হাজার যাত্রী বহন করছে।
নতুন সময় সম্পর্কে সিদ্দিক বলেন, শনিবার থেকে উত্তরা থেকে সকাল ৭টা ১০ মিনিট থেকে সাড়ে ৭টায় তিনটি ট্রেন চলাচল করবে। এটি একটি বিশেষ কম ব্যস্ত সময়(অফ পিক আওয়ার)। এরপর ৭টা ৩১ মিনিট থেকে ১১টা ৪৮ মিনিট পর্যন্ত বেশি ব্যস্ত সময় ( পিক আওয়ারে) প্রতি ৮ মিনিট পর পর ট্রেন চলবে। এরপর সকাল ১১টা ৪৯ মিনিট থেকে বিকাল ৩টা ১২ মিনিট পর। বিকাল ৩টা ১৩ মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত (ব্যস্ত সময়ে) প্রতি ৮ মিনিট পর পর ট্রেন চলাচল করবে।
২০২২ সালের ২৮ ডিসেম্বর ঢাকায় প্রথম মেট্রোরেলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রো ট্রেন চলাচল শুরু করেছিল। পরে ২০২৩ সালের ৪ নভেম্বর মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পরদিন ৫ নভেম্বর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু হয়।

এই বিভাগের আরও খবর